Sunday, July 21, 2013

ময়নাগড় অভিযান



খড়গপুর থেকে ডেবরা হয়ে পূর্ব মেদিনীপুরের দিকে । কোলাঘাট অবধি ন্যশানাল হাইওয়ে ৬ ধরে সোজা চলেছিলাম শীতের ছুটির সকালে । তারপর গাড়ি থামিয়ে স্মার্টফোনের গুগ্‌ল ম্যাপ বাকী পথের দিশা দেখাল । কোলাঘাট থেকে হলদিয়ার পথ ধরলাম এবার । কাগগেচ্ছা গ্রাম হয়ে নিমতৌড়ি । সেখানে গিয়ে স্থানীয় পুছতাছ । বুঝলাম ময়নাগড় এসে গেছে । এতক্ষণ চলছিল হাইওয়ের ধারে হলুদ সর্ষে ক্ষেত, জলে ডোবা ধানক্ষেতে গুছগুচ্ছ ধানচারার ওপর মাঘের রোদ-কণার লুটোপুটি । এবার গ্রামের কুঁড়ের লাগোয়া সজনে ফুলের গন্ধে মম করা বাতাস, বাঁশঝাড় আর চিংড়ির আড়ত । খড়ের ছায়ার ঘেরা পানের বরজ ।


একটা নদীর ব্রিজ পেরোতেই লেখা স্বাগতম ১০০০ বছরের পুরোণো ময়নাগড়ে । গ্রামের নাম গড়সাফাত । মাঠের ওপর বিদ্যাসাগর পাঠাগারের সামনে গাড়ি রেখে এবার অভিযান ময়নাগড় ।


রাজবাড়ির বিশাল গেটের ওপরে লেখা রয়েছে ইতিবৃত্ত । ধর্মমঙ্গল কাব্যগ্রন্থে ময়নাচৌড়া বা ময়নাগড়ের উল্লেখ পাওয়া যায়|

 রাঢ়বঙ্গের মহাকাব্য এই ধর্মমঙ্গলের প্রধান নায়ক ছিলেন রাজা লাউসেন। ইনি ছিলেন ময়নাগড়ের ধর্মরাজের প্রতিষ্ঠাতা । হিন্দুধর্মের তন্ত্রবিদ্যা এবং মহাযানী বৌদ্ধদের মতবাদের পাশাপাশি মুসলমান ধর্মের এক সুন্দর সমন্বয় ঘটেছিল এই অঞ্চলে । ময়নাগড় এই কিংবদন্তী পালরাজা লাউসেন নির্মিত গড় বা কেল্লার জন্য এককালে প্রসিদ্ধ ছিল । এখন সেই কেল্লার অবস্থান কেবলমাত্র ইতিহাসের পাতায় । এরপর অনেক জল গড়িয়েছে । পলাশীর যুদ্ধের পর ওয়ারেন হেষ্টিংসের আক্রমণে কিছুটা ক্ষতিগ্রস্ত হয় ময়নাগড় । কিন্তু এই ধর্মরাজ্য স্থানান্তরিত হয়নি । কংসাবতী নদীর মধ্যে দ্বীপের মধ্যে দ্বীপ এই নয়নাভিরাম ময়নাগড় । এমনকি মধ্যযুগে মারাঠাদস্যু বর্গীর আক্রমণেও প্রাচীনতম দুর্গটির ক্ষতি হয়নি । ময়ানাগড়ের বৈশিষ্ট্য হল শান্ত পরিবেশের মধ্যে গাছগাছলি ঘেরা বিশাল নদীর পাড় । নারকেল গাছের ছায়ায় ছায়ায় হেঁটে হেঁটে বুঝলাম ওপারে অপূর্ব একটি মন্দির রয়েছে ।

কিন্তু সেখানে পৌঁছাব কি করে ? তখন বেলা গড়িয়ে দুপুর । নদীর ঘাটে দু একটা ডিঙি নৌকো বাঁধা কিন্তু মাঝি নেই একটাও । একটা বুড়ি নদীর জলে কি যেন ধুচ্ছিল তাকে শুধালাম । সে বাড়ি গিয়ে তার কোন এক আত্মীয়কে ডেকে দিল । সেই ছেলেটি আমাদের ডিঙিনৌকো করে ওপারে পৌঁছে দিল । জঙ্গলের মধ্যে দিয়ে হাঁটছি । রাজবাড়ীর প্রকান্ড ধ্বংসাবশেষের বারমহল পেরিয়ে চলেছি আমরা মন্দিরমহলে । প্রথমে তুলসীমঞ্চ পেরিয়ে রাধাকৃষ্ণ মন্দির । অপূর্ব বিগ্রহ । নিত্য পুজোপাঠ হয় । সকাল সকাল এসে বলে রাখলে ভোগপ্রসাদও পাওয়া যায় । মন্দিরের একপাশে সতীরাণীর ঘাট । ফলপাকড়ের পাশাপাশি পরিচ্ছন্নতা মুগ্ধ করে । সেখান থেকে শিবমন্দির । টেরাকোটার অপূর্ব কাজ মন্দিরের গায় । ভেতরে স্বয়ংভূ শিবলিঙ্গ পাতাল থেকে প্রোথিত আর রংকিনীদেবীর বিগ্রহ যিনি এখানে ভদ্রকালী রূপে পূজিতা । মহাদেবের নাম লোকেশ্বর । মন্দিরের বাইরে একটি পাথরের নততলে গাঁথা রয়েছে সূর্যশঙ্খ । সূর্যের পুজো করার জন্য এই শাঁখে জল দেওয়া হত পূর্বে ।


কার্তিকমাসে রাশ পূর্ণিমার সময় এখানে সবচেয়ে বেশী ভীড় হয় । পাশের আরেকটি দ্বীপে নৌকায় করে দলবল নিয়ে রাধাকৃষ্ণ রাসলীলায় সামিল হন আর রাসমঞ্চে হাজির হন । প্রতিবছর রং, ধোয়া মাজার কারণে রাসমঞ্চটি বেশ ঝকঝকে । তখন এখানে বিশাল মেলা হয় । নয়াগ্রাম থেকে পটশিল্পীরা এসে পটচিত্রের পসরা বসিয়ে হাতের আঁকা শিল্পকর্মের সাথে গেয়ে শোনান তাদের ঘরাণার কাব্যগান । পাথরের ও বাঁশের কাজেরও বিক্রিবাটরা চলে । আশপাশের গ্রাম থেকে লাখ দুয়েক মানুষ এসে জড়ো হন এই উত্সবে ।


রাসপূর্ণিমার সময় নৌকোগুলিকে আলো দিয়ে অসাধারণ সাজানো হয় আর সেই আলোর ছায়া কাঁসাইয়ের জলে প্রতিফলিত হয়ে এক মোহময়তার সৃষ্টি করে । সংস্কৃতি উতসব হয় তখন এই ময়নাগড়ে ।


মন্দিরের বাইরে সিংহবাহিনীর প্রতিকৃতি আর দেওয়ালে টেরাকোটার সিপাই থেকে শুরু করে ঘোড়সওয়ার, ময়ূরপঙ্খী নৌকোর নিখুঁত শিল্পকর্ম যা কালের স্রোতে কিছুটা ম্রিয়মান কিন্তু তবুও ইতিহাসের সাক্ষ্যবহনকারী ।



আমাদের নৌকোর মাঝিই আমাদের গাইড হয়ে সব একে একে ঘুরে ঘুরে দেখালো । মন্দির দুটি দেখে সে আমাদের জঙ্গলের মধ্যে নিয়ে গেল । কাঁটাঝোপের মধ্যে যেতেযেতে দেখি গাছের পাতায় পাখির বিষ্ঠায় সাদা আলপনা । মাঝি শুধালো ঝাঁকেঝাঁকে পরিযায়ী সামখোল পাখি প্রতিদিন সূর্যিডোবার প্রদোষে এসে নদীর জল খায় । সেই নদীর ধারে নেমে গেলে দেখা গেল দূরে পীরবাবার জাগ্রত দরগা ।

ফেরার পথে স্থানীয় হোটেলে দ্বিপ্রাহরিক ঝোল-ভাত । মেদিনীপুরের বিখ্যাত কালীবাংলা বা কালীঢল পান সহযোগে মধুরেণ সমাপয়েত হল ময়নাগড় অভিযানের উইকএন্ড ।

ছোটদের ই-পত্রিকা দিয়ালা একাদশ সংখ্যায় প্রকাশিত 

No comments:

Post a Comment